সাতক্ষীরায় লবন সহিষ্ণু রোপা আমন ধানের চাষ

বাঙালী কণ্ঠ নিউজঃ সাতক্ষীরায় লবনযুক্ত এলাকায় এবার বাম্পার ফলন হতে যাচ্ছে লবন সহিষ্ণু রোপা আমন ধানের। লাভ জনক হওয়ায় অনেকেই এই ধান চাষে আগ্রহী হচ্ছেন। তার সাথে দীর্ঘ দিন পর ধান চাষ করতে পেরে খুশী কৃষকর‍া। এই ধান সাতক্ষীরার খাদ্য চাহিদা মিটিয়ে অন্যান্য জেলাগুলোতেও রফতানি করা যাবে বলে মনে করছেন জেলা কৃষি বিভাগ।

সাতক্ষীরার কালীগঞ্জ, আশাশুনি ও শ্যামনগর উপজেলার বেশিরভাগ এলাকার মাটি লবনাক্ত হওয়ায় সেখানকার বেশির ভাগ জমিই পতিত থাকতো। যার কারণে দুর্ভোগের অন্ত ছিলো না কৃষকদের। তবে লবনাক্ত সহিষ্ণুতায় ধান চাষে পাল্টে দিয়েছে অঞ্চলের কৃষকদের চিত্র। মাঠে মাঠে এখন ফসলের হাসি আর সেই হাসি কৃষকের মুখেও। জেলায় এ বছর ৩৮৫ হাজার হেক্টর জমিতে রোপা আমন ধান চাষ হয়েছে। যার লক্ষ্য মাত্রার চেয়ে ১ হাজার ৬শ হেক্টরের চেয়ে বেশি।

কয়েক বছর ধরেই ব্রি-৩০ ও ব্রি- ৪৯ নামে লবনাক্ত সহিষ্ণু উচ্চ ফলণ যুক্ত ধান আবাদ হচ্ছে সাতক্ষীরায়। তুলনামূলকভাবে কম খরচ ও কম পরিশ্রমে বেশি ফসল পাওয়ায় দিনে দিনে দিনে এই ধান চাষে আগ্রহী হচ্ছে স্থানীয় কৃষকরা।

সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কাজী আব্দুল মান্নান বলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পক্ষ থেকে কৃষকদেরকে প্রযুক্তিগত সহায়তা দেয়া হচ্ছে। এ বছর ধানের ভালো ফলন হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

এই ক্যাটাগরীর আরো খবর